> সংবাদ শিরোনাম
IMG-20221128-WA0000

দৌলতখানে ক্ষুদ্র ও প্রান্তিক ৩৭০০ জন কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ

 

মোঃ ইসমাইল, ভোলা প্রতিনিধিঃ

২০২২-২৩ অর্থবছরের রবি মৌসুমে ফসল উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় দৌলতখান উপজেলা ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ করা হ‌য়ে‌ছে।

বিতর‌নের প্রথম‌দিন ২৭নভেম্বর (সোমবার) দুপুরে ১২ টায় দৌলতখান উপজেলা পরিষদ হলরুমে দৌলতখান পৌরসভা সহ দৌলতখান উপজেলাধীন ৯টি ইউনিয়নে ৩৭০০জন প্রা‌ন্তিক কৃষক‌দের মা‌ঝে মোট ৮ ধরনের বীজ দানাদার বীজ ২ধরনের (গম ও ভুট্টা) তেল জাতীয় বীজ ৪ ধরনের (স‌রিষা, সূর্যমুখী, চিনাবাদাম ও সয়াবিন) এবং ডাল জাতীয় বীজ ২ ধরনের (মুগডাল ও খেসারী) বিতরন করা হয়।IMG-20221128-WA0002

মোট ৩৭০০ জন কৃষক‌দের মা‌ঝে এই বীজ ও সার বিতরন করা হ‌বে। দৌলতখান উপজেলা কৃষি অফিস সুত্রে এ তথ্য জানানো হয়।

দৌলতখান উপ‌জেলা নির্বাহী অ‌ফিসার (অঃদাঃ) মোঃতৌহিদুল ইসলাম এর সভাপ‌তি‌ত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ‌হি‌সে‌বে উপ‌স্থিত ছি‌লেন ভোং ২ আসনের মাননীয় সাংসদ আলহাজ্ব আলী আজম মুকুল, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, দৌলতখান উপ‌জেলা পরিষদ চেয়ারম‌্যান মনজুর আলম খান, জাকির হোসেন তালুকদার, মেয়র, দৌলতখান পৌরসভা ও মোঃ সিদ্দিকুর রহমান, ভাইস চেয়ারম্যান, দৌলতখান উপজেলা পরিষদ।

এসময়, স্বাগত বক্তব্য রাখেন, কৃষিবিদ, হুমায়রা সিদ্দিকা,উপজেলা কৃষি অফিসার দৌলতখান ভোলা।

অনুষ্ঠানের বিশেষ অতিথি হি‌সে‌বে উপ‌স্থিত ছি‌লেন, আরো উপস্থিত ছিলেন, উপ- সহকারি কৃষি কর্মকর্তা সহ সরকারি ও বেসরকারী দপ্তর কর্মকর্তা ও কর্মচারী।

প্রধান অতিথির বক্তব্যে মাননীয় সাংসদ বলেন, দেশের অর্থনৈতিক অবদানে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদান অপরিসীম, তার তীক্ষ্ণ চিন্তাভাবনায় আজ কৃষি ক্ষেত্র নিয়ে গেছে শীর্ষ স্থানে। এসময় আরো বলেন, এলাকার কোথাও খালি স্থান থাকে সেখানে যেনো সবজি, ফল ও ঔষধি গাছ লাগানো হয়। এসময় তিনি দেশনেত্রী শেখ হাসিনাকে আন্তরিক শুভেচছা জানান।

দৌলতখান উপজেলা নির্বাহী অফিসার (অঃদাঃ) মোঃ তৌহিদুল ইসলাম বলেন,কৃষি উন্নায়নের জন্য দৌলতখান কৃষি অফিস যেভাবে সহায়তায় বা পরামর্শ দিচ্ছে সে অনুযায়ী কৃষকরা যেনো তার সঠিক ব্যাবহার নিশ্চিত করে। দেশের অর্থনৈতিক চাকার গতি বৃদ্ধি করে দেশের উন্নয়নের স্বপ্ন বাস্তবায়ন করে। বাংলাদেশ সরকার কৃষিবান্ধব সরকার। দেশের কৃষি ক্ষেত্র উন্নায়ন ও বৃদ্ধির লক্ষে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে একের পর এক প্রণদনা দিয়ে যাচ্ছে। কৃষকরা যেনো তাদের যে কোন সমস্যার সমাধানের জন্য কৃষি উপ-সহকারী কর্মকর্তাকে অবগত করে। এক একটি বীজ সোনার বাংলার এক একটি স্বপ্ন, তাই প্রতিটি বীজ সঠিক ব্যবহারের মাধ্যমে স্বপ্নকে বাস্তবায়ন করতে হবে।

উপজেলা কৃ‌ষি কর্মকর্তা কৃষিবিদ হুমায়রা সিদ্দিকা জানান, ২০২২-২৩ অর্থবছরের রবি মৌসুমে ফসল উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরন শুরু করা হয়। কৃষিবান্ধব সরকারের প্রণদনা প্রদানে মূল উদ্দেশ্য হল অসহায় ক্ষুদ্র ও প্রান্তিক চাষীদেরকে সার ও বীজ বিনামূল্যে সরবরাহের মাধ্যমে ফসল উৎপাদন বৃদ্ধিকরণ এবং কৃষকদের আর্থ সামাজিক উন্নায়ন। এ কর্মসূচীর মাধ্যমে বিভিন্ন প্রাকৃতিক দূর্যোগের কারণে ক্ষতিগ্রস্ত কৃষকগণ তাদের ক্ষয়ক্ষতি কিছুটা হলেও পুষিয়ে নিতে পারেন।IMG-20221128-WA0001

এসময় তিনি বলেন, কৃষিবান্ধব সরকার কৃষি ক্ষেত্রকে নানা প্রণদনার মাধ্যমে এগিয়ে নিয়ে যাচ্ছে। দেশের অর্থনৈতিক চাকাকে সচল করছে। কৃষকদের উচিত কৃষি বিভাগের সঠিক পরামর্শ নিয়ে সঠিক ব্যবহার।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful