পিরোজপুরে ভূমি সেবা সপ্তাহ উদ্বোধন

নাজমুছ ছালেহিনঃ ‘ভূমি সেবা ডিজিটাল, বদলে যাচ্ছে দিনকাল’ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে পিরোজপুরে ভূমি সেবা সপ্তাহ এর উদ্বোধন করা হয়েছে।
রবিবার পিরোজপুর সদর উপজেলা ভূমি অফিসে দুপুর ১টায় জেলা প্রশাসক আবু আলী মো. সাজ্জাদ হোসেন আনুষ্ঠানিকভাবে এ ভূমি সেবা সপ্তাহের উদ্বোধন করেন। এসময় অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব মো. হুমায়ুন কবীর, সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) অনুপ দাস, স্থানীয় গণমাধ্যম কর্মীবৃন্দ, ইউনিয়ন ভূমি অফিস এবং পৌর ভূমি অফিসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
এর আগে পিরোজপুরের জেলা প্রশাসন আয়োজিত ভিডিও কনফারেন্স এর মাধ্যমে সকাল ১১টায় অনুষ্ঠিত ভার্চ্যুয়ালী আলোচনায় অংশ নেন, পিরোজপুরের জেলা প্রশাসক আবু আলী মো. সাজ্জাদ হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব মো. হুমায়ুন কবীর, জেলার সকল উপজেলা নির্বাহী অফিসার, জেলার সকল সহকারী কমিশনার ভূমি, গণমাধ্যম কর্মীবৃন্দসহ বিভিন্ন শ্রেণি ও পেশার নেতৃবৃন্দ।
উল্লেখ্য, ৬ জুন হতে ১০ জুন পর্যন্ত এ ভূমি সপ্তাহে সেবা গ্রহিতাদের সেবা দানের পাশাপাশি সচেতনতা সৃষ্টিতে বিভিন্ন কর্মসূচি পালন করা হবে।
অনলাইনে ‘খাজনা দিব- ঘরে বসেই দাখিলা পাব’ বাস্তবায়নে অনলাইনে ভূমি উন্নয়ন কর খাজনা পরিশোধের জন্য বিনামূল্যে রেজিষ্ট্রেশন করতে খতিয়ানের কপি, রেকর্ডীয় মালিকের জাতীয় পরিচয় পত্র, পাসপোর্ট সাইজের ছবি, রেকর্ডীয় মালিকের মোবাইল নম্বর এবং ভূমি উন্নয়ন কর পরিশোধের সর্বশেষ দাখিলা প্রয়োজন হবে।20210607_161419
জেলা প্রশাসক এ সময় সেবা গ্রহিতাদের এবং সংবাদকর্মীদের অবহিত করেন যে, ভূমি সেবা ডিজিটালাইজেশন করার কাজ দ্রুত গতিতে এগিয়ে চলেছে। ইতোমধ্যে পিরোজপুর জেলার সকল খতিয়ান অনলাইনে দেয়া হয়েছে। রেকর্ড রুম থেকে সি.এস, আর.এস. এস.এ, বি.এস পর্চা, নকশা, দাগের সুচিসহ যাবতীয় কাগজ পত্র পেতে জেলা প্রশাসকের কার্যালয়ের ফ্রন্ট ডেক্স-এ আবেদন করলে একটি নির্দ্দিষ্ট তারিখে কোনরূপ হয়রানী ছাড়া এসব কাগজ পত্র বিনামূল্যে সরবরাহ করা হচ্ছে