সাভারে শিশুকে ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানোর উদ্বোধন করলেন ত্রাণ প্রতিমন্ত্রী

মোঃ রিপন মিয়া স্টাফ রিপোর্টার: সাভারে ভিটমিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন করা হয়েছে। ৬ মাস থেকে ৫ বছরের শিশুদের ৫ জুন থেকে ১৯ জুন পর্যন্ত এই এই ক্যাপসুল খায়ানো হবে।
শনিবার (৬ মে) সকাল দশটার দিকে সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এই ক্যাম্পেইন উদ্বোধন করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান।
সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের তথ্য মতে, সাভারে মোট ভিটামিন-এ ক্যাপসুল মজুদ রয়েছে ১ লাখ ৮৫ হাজার। এর মধ্যে নীল ক্যাপসুল রয়েছে ২৬ হাজার ও লাল ক্যাপসুল রয়েছে ১ লাখ ৬৫ হাজার।
পুরো সাভার উপজেলার প্রত্যেকটি এলাকায় ২৯০ টি কেন্দ্রের মাধ্যমে এসব ক্যাপসুল শিশুদের খাওয়ানো হবে। এসব কেন্দ্রের ৩৬ টি আজ উদ্বোধন করা হয়েছে। বাকি গুলো পর্যায়ক্রমে উদ্বোধন করা হবে।
ছয় থেকে ১১ মাস বয়সি ২৪ হাজার ৬৭৫ জন শিশুকে নীল ক্যাপসুল খাওয়ানোর লক্ষমাত্রা ধরা হয়েছে। যার সেবরাহ রয়েছে ২৪ হাজার ৮২৭ টি ক্যাপসুল। আর ১২ থেকে ৫৯ মাস বয়সি ১ লাখ ৬০ হাজার ২২৭ জন শিশুদের লাল ক্যাপসুল খাওয়ানোর লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে। যার সরবরাহ রয়েছে ১ লাখ ৬০ হাজার ৫৫০ টি ক্যাপসুল।
এসময় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সায়েমুল হুদা বলেন, আমরা ১ লাখ ৮৪ হাজার শিশুকে এই ক্যাপসুল খাওয়াবো। আশা করি কোন শিশু বাদ পরবে না। তার পরেও আমরা বাড়ি বাড়ি খোঁজ নেবো।
এসময় উপস্থিত ছিলেন, সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা মাজহারুল ইসলাম, সাভার উপজেলা পরিষদের চেয়ারম্যান মঞ্জুরুল আলম রাজীব, সাভার মডেল থানার পরিদর্শক কাজী মাইনুল ইসলামসহ আরও অনেকে।