আগামী প্রজন্মকে একটি সুন্দর ও সুস্থ্য জাতি উপহার দিয়ে যেতে চাইঃজেলা প্রশাসক দিনাজপুর

শিমুল, দিনাজপুর প্রতিনিধিঃ দিনাজপুরের জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকী বলেছেন আগামী প্রজন্মকে আমরা একটি সুন্দর জাতি উপহার দিয়ে যেতে চাই। আজকের শিশুরা আগামীতে জাতির ভবিষ্যৎ। তাদের সুস্বাস্থ্য গড়ে তুলতে আমাদের যথেষ্ট ভূমিকা রাখতে হবে। নিজ নিজ অবস্থা থেকেই জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল শিশুদের খাওয়াতে হবে।

২ জুন বুধবার ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের সম্মেলন কক্ষে সিভিল সার্জন অফিস এর আয়োজনে এবং জাতীয় পুষ্টি সেবা, জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান, স্বাস্থ্য অধিদপ্তর, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের বাস্তবায়নে ৫ জুন থেকে ১৯ জুন ২ সপ্তাহ ব্যাপী জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন-২০২১ উপলক্ষে জেলা অবহিতকরন ও কর্মপরিচালকনা সভায় তিনি প্রধান অতিথির বক্তব্যে একথাগুলো বলেন।

সিভিল সার্জন ডাঃ আব্দুল কুদ্দুছ এর সভাপতিত্বে তথ্য ভিত্তিক চিত্রের মাধ্যমে আলোচনা করেন সিভিল সার্জন অফিসের এমওসিএস ডাঃ শাহ্ মোঃ এজাজ উল হক। শুভেচ্ছা বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা আরোজ উল্লাহ। জাতীয় ‘এ’ প্লাস ক্যাপসুল ক্যাম্পেইনের উপর আলোচনা করেন ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক মোঃ মোস্তাফিজুর রহমান, জেলা সিনিয়র তথ্য অফিসার মোঃ সোহেল মিয়া, প্রাথমিক শিক্ষা অফিসার স্বপন কুমার রায়, সিভিল সার্জন কার্যালয়ের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার মোঃ সাইফুল ইসলাম। সভাপতির বক্তব্যে সিভিল সার্জন ডাঃ মোঃ আব্দুল কুদ্দুছ বলেন এবার জেলায় ৩৮ হাজার ৮শ ৯৭জনকে ৬-১১ মাস বয়সী শিশু ও ১২-৫১ মাস বয়সী শিশুদের মাঝে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। পাশাপাশি ৬ মাস পর্যন্ত শিশুকে মায়ের দুধ খাওয়াতে হবে।

মা ও শিশুদের ভিটামিন ‘এ’ যুক্ত শাক-সবজি, বোতল জাত সেয়াবিন তেল খাওয়াতে হবে। ভিটামিন এ’র অভাবে রাতকানাসহ বিভিন্ন রোগ থেকে মুক্তি পেতে হলে ভিটামিন ‘এ’ ক্যাপসুল সঠিক সময় খাওয়াতে হবে। সার্বিক তত্ত্বাবধানে ছিলেন ইপিআই সুপারিনটেনডেন্ট মোঃ ইছামুদ্দিন।