আদালতের শুনানী ও বিচারকের বক্তব্য সংবাদমাধ্যমে প্রকাশ করতে নিষেধাজ্ঞা জারি করা যাবে না-ভারতীয় সুপ্রিম কোর্ট

সংবাদ দিগন্ত ডেস্কঃ আদালতের শুনানি এবং বিচারকের মন্তব্য প্রকাশ করার ক্ষেত্রে সংবাদমাধ্যমের উপর নিষেধাজ্ঞা জারি করা বাকস্বাধীনতার অধিকার খর্ব বলে মন্তব্য করেছেন ভারতীয় সুপ্রিম কোর্টের একটি বেঞ্চ। দেশটির আদালতে নির্বাচন কমিশনের একটি মামলার শুনানিতে সুপ্রীম কোর্ট এ মন্তব্য করেন।

আদালত বলেন, আদালতে রায় বা পর্যবেক্ষণের সময় বিচারপতিদের মৌখিক বয়ানও প্রকাশ করতে পারে সংবাদমাধ্যম। সংবাদমাধ্যমকে তাতে বাধা দেওয়া যায় না। বাধা দেওয়া হলে বাকস্বাধীনতার অধিকার খর্ব করা হয়।

সুপ্রিম কোর্টের ওই বেঞ্চ বলেছেন, ‘‘আদালতে মন্তব্য করা সময় আরও সচেতন হতে হবে বিচারপতিদের। তাঁদের আরও দায়িত্বশীল হয়ে উঠতে হবে। যাতে আদালতে কোনও মামলার শুনানিতে কোনও অনভিপ্রেত মন্তব্য তাঁরা না করে বসেন।’’

পশ্চিমবঙ্গ-সহ ৪ রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল পুদুচেরিতে বিধানসভা ভোট চলার সময় মার্চে কোভিড সংক্রমণের দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার যাবতীয় দায় নির্বাচন কমিশনের উপর চাপিয়েছিল মাদ্রাজ হাইকোর্ট। আদালত বলেছিল, ‘‘কমিশনকে খুনি বললেও অত্যুক্তি হয় না।’’ সেই মন্তব্য সব সংবাদমাধ্যমেই সবিস্তারে প্রকাশিত হয়েছিল।

কমিশন তাতে আপত্তি জানিয়ে একটি মামলা করে সুপ্রিম কোর্টে। তাতে কমিশনের তরফে বলা হয়, কোনও রায় বা পর্যবেক্ষণের সময় বিচারপতিদের লিখিত মন্তব্যগুলিই সংবাদমাধ্যমের প্রকাশ করা উচিত। বিচারপতিদের মৌখিক বয়ান প্রকাশ করা উচিত নয়।

গত বৃহস্পতিবার সেই মামলার শুনানিতে বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়েরঙ এর নেতৃত্বে শীর্ষ আদালতের একটি বেঞ্চ বলেছে, ‘‘আদালতের শুনানির পুঙ্খানুপুঙ্খ প্রকাশ করার ক্ষেত্রে সংবাদমাধ্যমের উপর নিষেধাজ্ঞা জারি করা যায় না। এটা বাকস্বাধীনতার বিশেষ অংশ। তাই আদালত ওই নিষেধাজ্ঞা জারি করতে পারে না। এখন ডিজিটাল মাধ্যমের যুগ।