> সংবাদ শিরোনাম
received_444565611183457

ড্রাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সম্মেলন অনুষ্ঠিত

মোঃ রিপন মিয়া, সিঃ স্টাফ রিপোর্টারঃ
এসোসিয়েশন অফ দ্যা ইউনিভার্সিটি অফ এশিয়া এন্ড দ্যা প্যাসিফিক (এইউএপি) এর ১৫ তম সাধারণ সম্মেলন এর সমাপনী অনুষ্ঠান আজ ঢাকার আশুলিয়া ড্যাফোডিল স্মার্ট সিটিতে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি তে অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশে ১৪-১৬ নভেম্বর অনুষ্ঠিত তিন দিনব্যাপী সম্মেলনের শেষ দিনে প্রায় ৩০ টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৩০০ এর বেশি সমঝোতা স্মারক সাক্ষর করা হয়।
সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মহ্জুরী কমিশনের সদস্য ( বেসরকারি বিশ্ববিদ্যালয়) প্রফেসর ড.বিশ্বজিত চন্দ্র।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন ইন্টারন্যাশনাল এসোসিয়েশন অব ইউনিভার্সিটিজ প্রেসিডেন্ট (আইইউএপি) এর সভাপতি ড.ফার্নেন্দো লিয়ে গ্রেসিয়া, এইউএপির নবনির্বাচিত প্রেসিডেন্ট ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ড.মোহাম্মদ সবুর খান, উপাচার্য প্রফেসর ড.মোহাম্মদ লুৎফর রহমান ও উপ উপাচার্য প্রফেসর ড.এস এম মাহাবুব উল হক মজুমদার।

 

প্রধান অতিথির বক্ত প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ বলেন, আগামী দিনের পৃথিবীর জন্য উপযোগী শিক্ষা ব্যবস্থা গড়ে তুলতে বিশ্বের শিক্ষানেতাদের ভমিকা অপরিসীম এবং এই অঞ্চলের মানুষের মেধা ও উদ্ভানী শক্তি তুলনাহীন,।

 

তাদেরকে যথাযথপরিচর্যা করতে পারলে প্রযুক্তির চ্যালেঞ্জ মোকাবেলা সহজতার হবে। আমি আশা করি ড. মোঃ সবুর খান এইউএপির সবচাইতে সফল সভাপতি হিসেবে আত্মপ্রকাশ করবেন।

 

সেই সাথে এতো চমৎকার আয়োজনের জন্যও ধন্যবাদ জানাচ্ছি।
সমাপনী দিনের বক্তব্যে এইউএপির নবনির্বাচিত প্রেসিডেন্ট ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ড. মো. সবুর খান বলেন, আমাদের এই আয়োজনের সব কিছুই আমাদের শিক্ষার্থীদের করা। তাই আমি নিজেও আশাবাদী যে আমি ঠিক রাস্তায় চলছি এবং ভবিষ্যতে এইউপি’র নেতৃত্বে আমি বলিষ্ঠ ভ’মিকা রাখতে পারবো বলে আশা করি।
বিশ্বের অন্যতম শীর্ষ বিশ্ববিদ্যালয়সমূহের শিক্ষা নেতাদের নিয়ে গঠিত এই সংস্থার সম্মেলন দ্বিতীয়বারের মতো বাংলাদেশে আয়োজন করেছে।

 

বাংলাদেশের স্বনামধন্য বেসরকারি বিশ্ববিদ্যালয় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ)।
১৪ নভেম্বর এ আয়োজনের পর্দা ওঠে ঢাকার ধানমন্ডির ড্যাফোডিল এডুকেশন নেটওয়ার্কে। এরপর ১৫ নভেম্বর দ্বিতীয় দিনের আয়োজন করা হয় রেডিশন ব্লুতে। ঐদিন এইউএপির নতুন সভাপতি হিসেবে শপথ নেন ড.মোঃ সবুর খান।

 

এছাড়া দুটি সেশনে ভবিষ্যত উচ্চ শিক্ষার কাঠামো নির্ভর আলোচনা সভায় অংশগ্রহণ করে অতিথিরা।

 

তিনদিন ব্যাপী অনুষ্ঠানে বিশ্বের বিভিন্ন দেশ থেকে এইউএপির – এর ৩০ টিরও বেশি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের নেতারা আলোচ্য বিষয়ের উপর আলাপচারিতা করেন যা একসাথে কিছু বিষয়ের উত্তর খুঁজে পাওয়ার চেষ্টা করে। সেগুলো হলো- উচ্চতর শিক্ষা ব্যবস্থার জন্য প্রযুক্তি ব্যবহার করে মিশ্র শিক্ষা,শিক্ষা ব্যবস্থায় পরীক্ষামূলক এবং ব্যবহারিক উপাদান, প্রকল্প- ভিত্তিক শিক্ষাদান।

 

এইউএপির প্রাথমিক উদ্দেশ্য এবং লক্ষ্য হলো সংস্থাটির সদস্য বিশ্ববিদ্যালয়সমূহের মধ্যে আত্মসম্পর্ক ও সহযোগিতার সুহৃদ সম্পর্ক বৃদ্ধি করে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের বিশ্ববিদ্যালয়সমূহের সর্বোপরি উন্নয়নের জন্য একটি আধুনিক ও কার্যকরী মঞ্চ তৈরি করা।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

ăn dặm kiểu NhậtResponsive WordPress Themenhà cấp 4 nông thônthời trang trẻ emgiày cao gótshop giày nữdownload wordpress pluginsmẫu biệt thự đẹpepichouseáo sơ mi nữhouse beautiful