খুলনায় জাতীয় সমবায় দিবসের আলোচনা সভা ও পুরষ্কার বিতরণ

শিশির রঞ্জন মল্লিকঃ ৪৯তম জাতীয় সমবায় দিবস উপলক্ষে আজ (শনিবার) সকালে খুলনা অফিসার্স ক্লাব মিলনায়তনে আলোচনা সভা ও পুরষ্কার বিতরণ অনুষ্ঠিত হয়।
এতে প্রধান অতিথি ছিলেন খুলনার বিভাগীয় কমিশনার ড. মুঃ আনোয়ার হোসেন হাওলাদার। জাতীয় সমবায় দিবসের এবারের প্রতিপাদ্য ‘বঙ্গবন্ধুর দর্শন, সমবায়ে উন্নয়ন’। প্রধান অতিথির বক্তৃতায় বিভাগীয় কমিশনার বলেন, দেশের আর্থ-সামাজিক উন্নয়ন ও স্বনির্ভরতা অর্জনে সমবায়ের গুরুত্ব অপররিসীম। সমবায় একটি দর্শন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সমবায়কে স্বীকৃতি দিয়েছেন এবং সমবায়কে গণমূখী আন্দোলনে পরিণত করার ডাক দিয়েছিলেন। তিনি বলেন, সমবায়ের প্রধান লক্ষ্য একতা, সততা এবং বিশ্বাস। সমবায়ের সকল সদস্যদের একতা, সততা ও বিশ্বাস অর্জন করতে হবে। বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল ক্ষুধা, দারিদ্র্য ও শোষণমুক্ত সোনার বাংলাদেশ বিনির্মাণ করা। তাঁর স্বপ্ন বাস্তবায়ন করতে সকলকে একসাথে কাজ করে যেতে হবে।
খুলনার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জিয়াউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্বর্ণ পদকপ্রাপ্ত সমবায়ী বেগম ফেরদৌসী আলী। মূল প্রবন্ধ উপস্থাপন করেন খুলনা বিভাগীয় যুগ্ম নিবন্ধক মোঃ মিজানুর রহমান। শুভেচ্ছা জানান জেলা সমবায় ইউনিয়নের সভাপতি এ্যাডভোকেট শেখ নাজমুল হোসেন। স্বাগত জানান জেলা সমবায় অফিসার জয়ন্তী অধিকারী।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন জেলা সমবায় ইউনিয়নের সাধারণ সম্পাদক মোঃ শাহজাহান জমাদ্দার, সমবায় সমিতির সদস্য পরিতোষ মন্ডল প্রমুখ। অনুষ্ঠানে বিভাগীয় কমিশনার বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখার জন্য পাঁচটি শ্রেষ্ঠ সমবায় সমিতি-কে এবং পাঁচটি শ্রেষ্ঠ সমবায় সমিতি ইউনিয়নকে সম্মাননা ক্রেস্ট ও সনদপত্র প্রদান করেন।