বাংলাদেশে আসছেন যুক্তরাষ্ট্রের উপ-পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদকঃ যুক্তরাষ্ট্রের উপ-পররাষ্ট্রমন্ত্রী স্টিফেন বিগান তিন দিনের সফরে বাংলাদেশে আসছেন।

শুক্রবার এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর জানিয়েছেন আগামী ১৪ অক্টোবর তার বাংলাদেশ সফর শুরু হবে।

বিবৃতিতে বলা হয়, বাংলাদেশের ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তাদের সঙ্গে তিনি সাক্ষাৎ করবেন এবং আলোচনার মাধ্যমে যুক্তরাষ্ট্র-বাংলাদেশের অংশীদারিত্বের বিষয়টি পুনঃনিশ্চিত করবেন স্টিফেন বিগান।

“বাংলাদেশ সফরে উপ-পররাষ্ট্রমন্ত্রী বিগান সকলের সমৃদ্ধির জন্য একটি স্বাধীন, অবাধ, অন্তর্ভুক্তিমূলক, শান্তিপূর্ণ ও নিরাপদ ইন্দো-প্যাসিফিক অঞ্চল গড়ে তোলার উপর জোর দেবেন।”

একইসঙ্গে কোভিড-১৯ মোকাবেলা ও অর্থনীতি পুনরুদ্ধার এবং টেকসই অর্থনৈতিক উন্নয়ন প্রচেষ্টায় যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের অংশীদারিত্ব ও যৌথ সহযোগিতা নিয়ে সফরে আলোচনা হবে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর।

এদিকে শুক্রবার এক বিবৃতিতে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ফোর-জি নেটওয়ার্কের বিস্তৃতি ও ফাইভ-জি নেটওয়ার্কে উন্নয়নসহ টেলিযোগাযোগ খাতে আদান-প্রদানের বিষয়টি বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের উচ্চ পর্যায়ে আলোচনায় রয়েছে।

গত সপ্তাহে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক অংশীদারিত্ব বাড়ানোর উপর এক আলোচনায়ও বিষয়টি উঠেছিল বলে জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়।

বাংলাদেশে আসার আগে ১২ অক্টোবর নয়া দিল্লি সফরের মধ্য দিয়ে দক্ষিণ এশিয়া সফর শুরু করবেন বিগান। সেখান থেকে ১৪ অক্টোবরই তার ঢাকায় আসার কথা রয়েছে।