২৪ ঘণ্টায় আরো ৩৭ মৃত্যু, শনাক্ত ২,৭৭২

নিজস্ব প্রতিবেদক:দেশে গত ২৪ ঘণ্টায় ২ হাজার ৭৭২ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ পর্যন্ত দেশে ২ লাখ ২৬ হাজার ২২৫ জনের করোনা শনাক্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় ৩৭ জনের মৃত্যু হয়েছে। এ পর্যন্ত ২ হাজার ৯৬৫ জনের প্রাণ গেল করোনায়।

আজ সোমবার (২৭ জুলাই) স্বাস্থ্য অধিদপ্তরের করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে সরকারি বুলেটিনে এসব তথ্য জানানো হয়েছে। বুলেটিন প্রকাশে অংশ নেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

ব্রিফিংয়ে আরও বলা হয়, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১ হাজার ৮০১ জন। এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১ লাখ ২৫ হাজার ৬৮৩ জন।

এ পর্যন্ত যাঁরা মৃত্যুবরণ করেছেন তাঁদের মধ্যে পুরুষ দুই হাজার ৩৩২ জন এবং নারী ৬৩৩ জন। আর বয়স বিবেচনায় এ পর্যন্ত যাঁরা মৃত্যুবরণ করেছেন তাঁরা এঁদের বয়স ০ (শূন্য) থেকে ১০ বছরের মধ্যে ১৮ জন, ১১ থেকে ২০ বছরের মধ্যে ৩০ জন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ৮৪ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ১৯৮ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৪২২ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৮৫৯ জন এবং ষাটোর্ধ এক হাজার ৩৫৪ জন।

জানানো হয়, গত ২৪ ঘণ্টায় যে ৩৭ জনের মৃত্যু হয়েছে তাঁরা ঢাকা বিভাগের ২৪ জন, চট্টগ্রাম বিভাগের পাঁচজন, খুলনা বিভাগের দুইজন, ময়মনসিংহ বিভাগের একজন, রংপুর বিভাগের তিনজন এবং বরিশাল বিভাগের দুইজন। হাসপাতালে মারা গেছেন ৩৩ জন এবং বাসায় চারজন।

দেশে ৮০টি ল্যাবে (পরীক্ষাগার) করোনা পরীক্ষা হচ্ছে। গত ৮ মার্চ দেশে প্রথম করোনায় সংক্রমিত ব্যক্তি শনাক্তের ঘোষণা আসে। আর ১৮ মার্চ প্রথম মৃত্যুর ঘটনা ঘটে।

করোনার ঝুঁকি এড়াতে সামাজিক দূরত্ব বজায় রাখা ও স্বাস্থ্যবিধি মানতে সবাইকে অনুরোধ করেছেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা। তিনি বলেন, ‘সচেতন হোন, সতর্ক থাকুন এবং রোগ প্রতিরোধে সহায়তা করুন। কোরবানির পশুর হাটের নীতিমালা ও স্বাস্থ্যবিধি মেনে চলুন।’