পাইকগাছায় পাখির জন্য গাছে মাটির পাত্র স্থাপন

ইমদাদুল হকঃ পাইকগাছায় পাখির বাসার জন্য গাছে মাটির পাত্র স্থাপন অব্যাহত রেখেছে পরিবশবাদী সংগঠণ বনবিবি। বন্য পাখি সুরক্ষা ও পাখির অভায়াশ্রয় গড়ে তোলার লক্ষে পাখির বাসার জন্য পাইকগাছা থানা চত্ত্বর, বঙ্গবন্ধু চত্ত্বর, মিষ্টি পুকুর পাড়ে বিভিন্ন গাছে মাটির পাত্র স্থাপন করা হয়েছে।
পরিবেশবাদি সংগঠণ বনবিবির উদ্যোগে পৌর সদরে বিভিন্ন গাছে পাখির বাসার জন্য ২৫টি মাটির পাত্র স্থাপন করা হয়েছে। রবিবার সকালে পাইকগাছা থানা চত্ত্বরে মাটির পাত্র স্থাপন কার্যক্রম উদ্বোধন করেন থানা অফিসার ইনচার্জ মোঃ এজাজ শফি। এ সময় উপস্তি ছিলেন, বনবিবির সভাপতি সাংবাদিক প্রকাশ ঘোষ বিধান, থানার সেকেন্ড অফিসার এস.আই নিমাই কুন্ডু, কবি মাধুরী রাণী সাধু, সুমা কুন্ডু, পরিবেশ কর্মী কওসার আলী প্রমুখ।
উল্লেখ্য, পরিবশবাদি সংগঠণ বনবিবির উদ্যোগে ২০১৬ সাল থেকে উপজেলার বিভিন্ন গ্রাম ও সরকারি প্রতিষ্ঠানে অবস্তিত বিভিন্ন গাছে পাখির বাসার জন্য মাটির পাত্র স্থাপন কার্যক্রম অব্যাহত রয়েছে। এ পর্যন্ত  উপজেলার বিভিন্ন গাছে  প্রায় ১ হাজার মাটির পাত্র স্থাপন করা হয়েছে। তবে ঝড়ে গাছর ডালপালা ভেঙ্গে প্রায় তিন শতাধিক মাটির পাত্র ভেঙ্গে গেছে। সে সকল গাছের মাটির পাত্র ভেঙ্গে গেছে সে সব গাছে পুনরায় পাখির বাসার জন্য মাটির পাত্র স্থাপন করা হচ্ছে ।
সংগঠনটি পাখির আবাসন স্থল নিরাপদ   ও পাখিদর বিচরণ স্থল সংরক্ষনে   সকলের উদ্যোগী হওয়ার আহবান করেছে।