ধর্ষণের সাজা মৃত্যুদণ্ড, মন্ত্রীসভায় অনুমোদন

সৈয়দ চয়নঃ ধর্ষণের সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ডের বিধান রেখে সংশোধিত নারী ও শিশু নির্যাতন দমন আইন, ২০০০ এর সংশোধনী নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ভার্চুয়াল মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। আগামীকাল অধ্যাদেশ জারি হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

এবার এটি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে রাষ্ট্রপতি বরাবর বিল আকারে সারসংক্ষেপ পাঠানো হবে। রাষ্ট্রপতি ৯৩(১) অনুচ্ছেদের বলে অধ্যাদেশ জারি করবেন এবং তা আইনে রূপ নেবে। এরপর জাতীয় সংসদ অধিবেশন বসলে প্রথম বৈঠকেই এ অধ্যাদেশকে আনুষ্ঠানিক অনুমোদন দেওয়া হবে।

সম্প্রতি সিলেটে গৃহবধূকে ধর্ষণ এবং নোয়াখালীর বেগমগঞ্জে একজন নারীকে বিবস্ত্র করে নির্যাতনের ঘটনা সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হওয়ার পর থেকে সম্প্রতি ধর্ষণ ও নারী নির্যাতনবিরোধী আন্দোলনের সূত্রপাত হয়েছে। আন্দোলনে বিভিন্ন শ্রেণী পেশার মানুষ ধর্ষণের সর্বোচ্চ শাস্তির বিধান রেখে আইন সংশোধনের দাবি তোলেন।

এরপর আইনমন্ত্রী ও অ্যাটর্নি জেনারেল ধর্ষণের সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ডের বিধান রেখে আইন সংশোধনের বিষয়ে সরকারি মনোভাবের বিষয়টি জানান। কিন্তু ধর্ষণের শাস্তি মৃত্যুদণ্ড করার দাবি নিয়েও প্রশ্ন তুলেছেন কেউ কেউ।