দ্বিতীয় মেয়াদে দায়িত্ব নিলেন মেয়র আতিক

মুসতাক মুকুল:টানা দ্বিতীয়বারের মতো ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র হিসেবে দায়িত্ব নিলেন আতিকুল ইসলাম। বুধবার ডিএনসিসির নগর ভবনে সীমিত পরিসরের আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে তিনি ভারপ্রাপ্ত মেয়র জামাল মোস্তাফার কাছ থেকে দায়িত্ব গ্রহণ করেন।এরপর অনলাইনের মাধ্যমে আয়োজিত সংবাদ সম্মেলনে অংশ নেন মেয়র আতিকুল ইসলাম।

গত ১ ফেব্রুয়ারি সিটি করপোরেশনের নির্বাচনে ডিএনসিসির মেয়র পদে দ্বিতীয়বারের মতো মেয়র নির্বাচিত হন আতিকুল ইসলাম।

আজ দায়িত্ব গ্রহণ শেষে সংবাদ সম্মেলনের শুরুতে আতিকুল ইসলাম তাঁকে মেয়র নির্বাচিত করে নগরবাসীর সেবা করার সুযোগ দেওয়ায় সবাইকে ধন্যবাদ জানান। চলমান করোনা মহামারিতে ঢাকা উত্তরে নেওয়া বিভিন্ন কর্মসূচির কথা তুলে ধরেন আতিকুল ইসলাম। মেয়র বলেন, করোনাকালে ডিএনসিসির হটলাইনে ফোন করে যে কেউ ত্রাণ চাইতে পারে। ত্রাণ কার্যক্রম নিয়ে যেসব অব্যবস্থাপনা ও অনিয়ম আছে সেগুলো দূর করা হবে বলে জানান মেয়র।

মেয়র বলেন, ডিএনসিসি স্বাস্থ্য অধিদপ্তর অনুমোদিত আটটি জায়গায় করোনা-আক্রান্ত মানুষের নমুনা সংগ্রহের জায়গা নির্ধারণ করবে। এ বিষয়ে বেসরকারি সংস্থা ব্র্যাকের সঙ্গে আলোচনা চলছে বলে তিনি জানান।

এ ছাড়া করোনার দুর্যোগকালে বাড়ির মালিকেরা যাতে ভাড়াটিয়াদের হেনস্তা না করেন, বাড়ির মালিকদের প্রতি সে আহ্বান জানান মেয়র। কেউ হেনস্তার শিকার হলে ডিএনসিসির হটলাইনে যোগাযোগ করে অভিযোগ জানানোর আহ্বান জানান তিনি।

উত্তর সিটির এ মেয়র জানান, তিনি প্রতি মাসে একবার লাইভে এসে নগরবাসীর সঙ্গে কথা বলবেন।

এডিস মশা নিধনে ১৬ মে থেকে ছোট পরিসরে চিরুনি অভিযান চালাবে ডিএনসিসি। ডেঙ্গু রোগী শনাক্তের জন্য ডিএনসিসিতে ৫টি নগর মাতৃসদন ও ২২টি নগর স্বাস্থ্যকেন্দ্রে বিনা মূল্যে ডেঙ্গু পরীক্ষা করা শুরু হয়েছে। এগুলোতে শুক্রবার ছাড়া প্রতিদিন সকাল ৯টা থেকে বেলা ২টা পর্যন্ত ডেঙ্গু পরীক্ষা করা যাবে।

দায়িত্ব হস্তান্তর  অনুষ্ঠানে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা আবদুল হাই, সচিব রবীন্দ্র শ্রী বড়ুয়া, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মোমিনুর রহমান মামুনসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এদিকে ঢাকা দক্ষিণে মেয়র সাঈদ খোকনের মেয়াদ শেষ হচ্ছে ১৬ মে। ফলে ১৭ মে দায়িত্ব নেবেন ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।