কৃষক ও ডিপ্পোমা কৃষিবিদ দেশের কৃষি উন্নয়নে সম্মুখসারির সৈনিকঃকৃষিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদকঃকৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক দেশের কৃষি উন্নয়নে কৃষকদের ও ডিপ্লোমা কৃষিবিধদের সম্মুখসারির সৈনিক হিসাবে আখ‍্যায়িত করেছেন । তিনি বলেন, দেশে কৃষির যে উন্নয়ন হয়েছে সেখানে ডিপ্লোমা কৃষিবিদদের বড় অবদান রয়েছে।

শুক্রবার (২৩ অক্টোবর) রাজধানীর কাকরাইলের ডিপ্লোমা কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (ডিকেআইবি) আয়োজিত ‘ডিপ্লোমা কৃষিবিদ দিবস ২০২০’ এর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় অনলাইনে তিনি এ কথা বলেন।
কৃষিমন্ত্রী বলেন, দেশের কৃষিবিদ এবং ডিপ্লোমা কৃষিবিদরা একই পরিবারের অন্তর্ভুক্ত। ডিপ্লোমা কৃষিবিদদের সম্মান বাড়লে কৃষিবিদদেরও সম্মান বাড়বে। যারা ডিপ্লোমা কৃষিবিদদের মধ্যে সম্মান দিতে চায় না, তারা সংকীর্ণ মানসিকতার। তাদের বিরুদ্ধে সবাইকে সচেতন থাকতে হবে।
তিনি বলেন, বর্তমান সরকার সবসময়ই কৃষি ও কৃষকবান্ধব। জাতির পিতা বঙ্গবন্ধু যেমন কৃষিবিদদের প্রথম শ্রেণির পদমর্যাদা দিয়েছিলেন, তেমনি তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিপ্লোমা কৃষিবিদদের দ্বিতীয় শ্রেণির পদমর্যাদা দিয়েছেন।
এসময় কৃষিমন্ত্রী ডিপ্লোমা
কৃষিবিদদের গেজেটেড পদমর্যাদা, পদোন্নতি, কাজের সুবিধার্থে মোটরসাইকেলসহ বিভিন্ন দাবির বিষয়ে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সাবেক মহাপরিচালক মো. হামিদুর রহমান বলেন, দেশের কৃষির সার্বিক উন্নয়নে কৃষিবিদ এবং ডিপ্লোমা কৃষিবিদদের ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।
ডিপ্লোমা কৃষিবিদ ইনস্টিটিউশনের আহ্বায়ক মো. গোলাম সারোয়ারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অনান‍্যদের মধ‍্যে বক্তব‍্য রাখেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক ড. আবদুল মুঈদ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সাবেক মহাপরিচালক মো. হামিদুর রহমান, কেআইবির মহাসচিব খায়রুল আলম প্রিন্স, ডিকেআইবির সদস্য সচিব মো. মিন্টু খান প্রমুখ।