করোনায় একদিনে সর্বোচ্চ মৃত্যু ও আক্রান্ত’র নতুন রেকর্ড

মহাঘাতক করোনা মানুষের জীবন নিয়ে পৈশাচিক খেলায় মেতে নিত্যনতুন রেকর্ড গড়ছে । দেশে গত একদিনে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে সর্বোচ্চ ৪৫ জনের মৃত্যু হয়েছে। এটাই এখন পর্যন্ত মৃত্যুর সর্বোচ্চ সংখ্যা। সেই সাথে  প্রথমবারের মতো এক দিনে শনাক্তের সংখ্যা তিন হাজার ছাড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছেন ৩ হাজার ১৭১ জন । এতে দেশে ৭০ হাজার ছাড়াল শনাক্তের সংখ্যা। এছাড়া সুস্থ হয়েছেন ৭৭৭ জন।

মঙ্গলবার (০৯ জুন) দুপুর আড়াইটার দিকে করোনা ভাইরাস সংক্রান্ত নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য দেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (মহাপরিচালকের দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

ব্রিফিংয়ের তথ্যমতে, ৫৫টি ল্যাবে গত ২৪ ঘণ্টায় ১৪ হাজার ৬৬৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এই পরীক্ষায় নতুন করে ৩ হাজার ১৭১ জনের দেহে কোভিড-১৯ এর সংক্রমণ পাওয়া গেছে। এর আগের ২৪ ঘণ্টায় ১২ হাজার ৯৪৪ জনের করোনা পরীক্ষা করা হয়েছিল। এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ৪ লাখ ২৫ হাজার ৯৯৫টি নমুনা।

ডা. নাসিমা আরও জানান, সোমবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে আরও ৪৫ জনের। তাদের মধ্যে ৩৩ জন পুরুষ ও ১২ জন নারী। এই নিয়ে দেশে করোনায় আক্রান্ত হয়ে মোট ৯৭৫ জনের মৃত্যু হয়েছে।

সর্বশেষ মারা যাওয়া ৪৫ জনের বয়স ও এলাকা সংক্রান্ত তথ্য উল্লেখ করে তিনি জানান, তাদের মধ্যে ৭১ থেকে ৮০ বছর বয়সী ৮ জন, ৬১ থেকে ৭০ বছর বয়সী ১০ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ১৫ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ৩ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ৫ জন, ২১ থেকে ৩০ বছর বয়সী দু’জন ও ১১ থেকে ২০ বছর বয়সী দু’জন।  মৃত ব্যক্তিদের মধ্যে ঢাকা বিভাগের ২৮ জন, চট্টগ্রামের ১১ জন, রাজশাহীর দু’জন, সিলেটের দু’জন এবং রংপুরের দু’জন।

এছাড়াও ব্রিফিংয়ে বাড়িতে ব্যক্তিগতভাবে অক্সিজেন কিনে মজুদ না করাসহ করোনার ঝুঁকি এড়াতে সামাজিক দূরত্ব বজায় রাখা ও স্বাস্থ্যবিধি মানতে সবাইকে অনুরোধ করেছেন ডা. নাসিমা সুলতানা।