কবি রাসেল আশেকির শুভ জন্মদিন অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদকঃ 

গত ৪ নভেম্বর বাংলা ভাষার অন্যতম কাব্যপ্রতিভা গণনন্দিত কবি রাসেল আশেকী’র শুভ জন্মদিন ছিল। কবির জন্মদিন উপলক্ষ্যে কবি ও কবিতা সাময়িকী কবিতাচর্চার পক্ষ থেকে কবিকে নিয়ে বিশেষ ক্রোড়পত্র কবি রাসেল আশেকী জন্মোৎসব সংখ্যা প্রকাশিত হয়েছে এবং বুধবার বিকাল ৪টায় সোরওয়ার্দী উদ্যান¯’ ছবির হাট (রেডিও পয়েন্ট) প্রাঙ্গনে আয়োজন করা হয়েছে কবি লেখক সাহিত্যিক শিল্পী ও পাঠক আড্ডা। আড্ডায় ছিল কথা কবিতা গান। এছাড়া ফেইজবুক ও ইউটিউবে প্রকাশ করা হবে ‘ভালোবাসার সিলমোহর’ শিরোনামে কবির কণ্ঠে কবিতা।

প্রিয়কবি রাসেল আশেকী’র জন্ম ৪ নভেম্বর ১৯৭১ সালে, বাংলাদেশের স্বাধীনতার উষালগ্নে, পুণ্যভ‚মি গোপালগঞ্জের কাশিয়ানী থানার শান্তিগ্রাম চরচাপ্তা শেখ বাড়ি। বাবা সুফি শেখ আবদুর রউফ, মা বেগম বিছুরুন নেসা। বাংলা কবিতায় তার আবির্ভাব ১৯৯০ সালে বিশ্বব্যাপী পটপরিবর্তনের সময়ে। তার আত্মপ্রকাশ, ৯০’র স্বৈরাচারবিরোধী আন্দোলনের বিজয় মঞ্চে জনসমুদ্রের উত্তাল তরঙ্গে ‘বিদগ্ধ মানচিত্র’ শিরোনামের কবিতা পাঠের মাধ্যমে।
কবি রাসেল আশেকী নব্বই দশকের গণনন্দিত, জনপ্রিয় ও মৌলিক কবিসত্তা। প্রেম, শান্তি ও মানবতার সাধনায় উজ্জীবিত এই কবি ইতিমধ্যে অর্জন করেছেন ব্যাপক পাঠকপ্রিয়তা। মা, মাটি ও মানুষ হচ্ছে তার কবিতার প্রকৃত আরাধনা। সময়, সমাজ ও রাজনৈতিক বাস্তবতার অধ্যাত্মিক শক্তি ও মননশীল প্রতিচ্ছবি তার কবিতার প্রধান বৈশিষ্ট্য। নদীমাতৃক আলো বাতাসে বেড়ে ওঠা এই কবির কবিতার নন্দনশৈলীতে রয়েছে দৈশিক পটভূমি ও বৈশ্বিক বিবেচনা বোধ, বিনয় ও সত্যের প্রকাশ এবং গভীর আন্তর্জাতিকতা। খাঁটি জলের ভাষায় তিনি কবিতাকে করে তোলেন জীবনের অপরিহার্য উপাদান। চমৎকার আবৃত্তি ক্ষমতার অধিকারী এই কবি নতুন ভাবনায় নতুন শব্দতরঙ্গে কবিতায় আনেন নতুন আবহ-প্রবাহ, নতুন জীবনের জীবনীশক্তি। আশেকী’র ভাষায় যা মনের সাথে মহাবিশ^যোগের অন্তরবিজ্ঞান, ভালোবাসার সিলমোহর আর অদৃশ্যের দৃশ্যপটে শূন্যতার দেহবাতি।
শিকড় সন্ধানী ও মানবপ্রেমিক এই কবির সাধবী মা ও সুফি পিতার আধ্যাত্মিক চেতনার বদৌলতে জন্মগত কাব্যপ্রতিভা ও গভীর সাধনা তার কবিতাকে দিয়েছে পাঠকপ্রিয়তা ও আন্তর্জাতিক মর্যাদা। প্রায় তিন দশক ধরে তার কবিতা জাতীয় পর্যায়ে শক্তিশালী ও সুদৃঢ়ভাবে প্রতিষ্ঠিত। মানচিত্র এখন কালনাগিনীর খোঁপায় কবিতাগ্রন্থ নিয়ে আবির্ভূত হলেও প্রেমিক এসেছি ফিরে, বইকন্যা সশব্দ পুরুষ, লালঘোড়া নীলঘোড়া, মাটির স্বীকৃতি কিংবা মা’র কাছে পুত্র’র প্রার্থনা, হাড়ের গোলাপ, বুকজুড়ে বাংলাদেশ, কবিতার বাড়ি, ভাষাভূমি, প্রেমভূমি, বিন্দুতে বিশ্বভ্রমণ, সাদা মেঘের ছুরি, জয়সিঁড়ি, মাটির গিটার, পোশাকে লুকানো দুঃখগুলো, একটি ভাষণ একটি দেশ, প্রেম ছাড়া কোনো পথ খোলা নেই, দ্য লিজেন্ড আনফিনিশ্ড, কবিতাগ্রš’গুলো বহুমাত্রিক বৈশিষ্ট্যমÐিত ও ব্যাপক আলোচিত। এ যাবৎ তার উনিশটি কবিতাগ্রন্থ প্রকাশিত হয়েছে। এখন প্রকাশের পথে সম্পূর্ণ নতুন ও ব্যতিক্রম ধারার একটি মহাকাব্য। তিনি বিশ্বের সাত মিলিয়ন কবির আদর্শ প্রতিষ্ঠান থেকে অর্জন করেছেন স্বীকৃতি। উপন্যাস, ছোটগল্প, নাটক ও গান রচনায়ও তিনি সিদ্ধহস্ত। তার প্রথম উপন্যাস ‘সলোক’ ধারাবাহিক নাটকরূপে প্রচারিত হয়েছে বিটিভিতে। ছোটগল্প ‘একজন মা এবং পরবর্তী গল্প’ বিশেষ নাটক হিসেবে প্রচারিত হয়েছে এটিএন বাংলায়। তার কবিতা সুর করেছেন লাকী আকন্দ, শেখ সাদী খান, মোহাম্মদ হানিফ, ফকির শাহবুদ্দীন, কৌশিক হোসেন তাপস, মুরাদ নূরসহ অনেক সুর¯্রষ্টা। গেয়েছেন কুমার বিশ্বজিৎ, ফাহমিদা নবী, আসিফ আকবর, সিনথিয়া, বেলাল খান, সালমা, নোলক, মিল্টন, প্রতিক হাসান, জেনস শাহীনসহ অনেক গুণী কণ্ঠশিল্পী। তিনি সাহিত্যের পাশাপাশি স্ব”ছধারার রাজনৈতিক আলোচনায়ও সমান জনপ্রিয় ও আলোচিত।
৪ নভেম্বর ২০২০ কবি রাসেল আশেকী’র ৪৯তম শুভ জন্মদিন। কবি ও কবিতা সাময়িকী ‘কবিতাচর্চা’য় তাকে নিয়ে বিশেষ সংখ্যা প্রকাশ করতে পেরে আমরা আনন্দিত।