এমএফএস ব্যালান্স দেখতে পয়সা যাবে না গ্রাহকের

মোবাইল ফোন নির্ভর আর্থিক সেবার (এমএফএস) ব্যালান্স দেখতে গ্রাহকের অ্যাকাউন্ট থেকে কোনো খরচা কাটা হবে না। তবে এর জন্য মোবাইল অপারেটরদের সেশন প্রতি ৪০ পয়সা শোধ করতে হবে সংশ্লিষ্ট এমএফএস অপারেটরকে।

মঙ্গলবার বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) থেকে এ বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে। এতে বলা হয়েছে বিকাশ, রকেট, ইউক্যাশ ও নগদের মতো মুঠোফোন ভিত্তিক আর্থিক সেবায় (এমএফএস) মোবাইল ফোনের ব্যালান্স দেখতে গ্রাহককে কোনো টাকা দিতে হবে না।

গত ১৩ জুন বিটিআরসি’র ওয়েবসাইটে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস সম্পর্কে দেওয়া নির্দেশনায় বলা হয়েছিল, ৯০ সেকেন্ডের মধ্যে একটি আর্থিক লেনদেন সম্পন্ন হলে এ জন্য মুঠোফোন অপারেটররা ৮৫ পয়সা পাবে।

এ ছাড়া আর্থিক লেনদেন ছাড়া অন্য কাজের জন্য প্রতিবার ৪০ পয়সা দিতে হবে। তবে এই খরচ গ্রাহককে শোধ করতে হবে কি না সে সম্পর্কে সুস্পষ্ট বক্তব্য ছিল না।

আজকে জারিকৃত নির্দেশনায় এই খরচ এমএফএস অপারেটরদের বহন করতে বলা হয়েছে। গ্রাহককে এর জন্য বাড়তি কোনো খরচ বহন করতে হবে না।

নির্দেশনায় বলা হয়েছে, Successful Revenue Generating Transaction হলো সে সমস্ত ট্রানজেকশন যেখানে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস অপারেটরগণের রেভিনিউ জেনারেট হয় (যেমন- ক্যাশ আউট, ক্যাশ ইন প্রভৃতি) ও Successful Non-Revenue Generating Transaction হলো সে সমস্ত ট্রানজেকশন যেখানে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস অপারেটরগণের রেভিনিউ জেনারেট হয় না (যেমন- ব্যালান্স চেক, পিন নম্বর পরিবর্তন প্রভৃতি)। উভয়ক্ষেত্রে আরোপিত প্রতি সেশনের মূল্য মোবাইল অপারেটরদের নেটওয়ার্ক ব্যবহার করার জন্য মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস অপারেটরদের উপর প্রযোজ্য হচ্ছে।