এই শীতে সহজই করে ফেলুন ত্বকের পরিচর্যা

শীতে শুষ্ক আবহাওয়ার কারণে ত্বক হয়ে পড়ে মলিন ও নির্জীব। তাই এই সময়ে ত্বকের প্রতি বেশি যত্নশীল হওয়া প্রয়োজন।

ত্বক সুন্দর রাখতে কার্যকর রূপচর্চার জন্য রয়েছে সহজ পন্থা।

রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে শীতে ত্বকের বাড়তি পরিচর্যার কয়েকটি উপায় সম্পর্কে জানানো হল।

পানি থেকে সুরক্ষা: গোসলের আগে ত্বকে পরিষ্কারক তেল ব্যবহার করা প্রয়োজন। ত্বক তেল শুষে নেওয়ার পরে গোসল করা উপকারী। গোসলের পরে ত্বক আর্দ্র অবস্থাতেই ময়েশ্চারাইজার ব্যবহার করা উচিত, এতে ত্বকের আর্দ্রতা বজায় থাকে।

ত্বক পরিচর্যা: শীত থেকে বাঁচতে আমরা যেমন শীতের পোশাক ব্যবহার করি একইভাবে ত্বককে সুরক্ষিত রাখতেও ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন। ত্বক পরিষ্কার ও আর্দ্র রাখতে সিরাম, ফেইস অয়েল ও আর্দ্রতা রক্ষাকারি ক্রিম ব্যবহার করা প্রয়োজন।

চোখ ও ঠোঁটের বাড়তি যত্ন: চোখ ও ঠোঁটের চারপাশের ত্বক অনেক বেশি কোমল থাকে তাই এর বাড়তি যত্ন নেওয়া প্রয়োজন। এই অংশে সিরাম ও তেল ব্যবহার ত্বককে আর্দ্র ও সুরক্ষিত রাখতে সহায়তা করে। ঠোঁটের ত্বককে সুরক্ষিত রাখতে উন্নত মানের লিপবাম ব্যবহার করুন।

ত্বকের প্রাকৃতিক পরিচর্যা: ত্বক ও শরীরের যত্নে সুগন্ধি রাসায়নিক পণ্য ত্বককে আরও শুষ্ক করে ফেলে। তাই এই সময়ে ত্বকে প্রাকৃতিক উপাদানে তৈরি প্রসাধনী ব্যবহার করা প্রয়োজন।

শক্তিশালী, অ্যালকোহল সমৃদ্ধ ভারী পরিষ্কারক ব্যবহার না করা: শীতকালে উন্নত ক্রিম ও বাম ব্যবহার করা জরুরি। ত্বক পরিষ্কার করতে দুই ধাপ মেনে চলুন। প্রথমে জল ভিত্তিক পরিষ্কারক ও পরে শুষ্ক পরিষ্কারক ব্যবহার করুন।