ইতালীতে কমিউনিটি এড্যুকেশন প্রোগ্রামের অনলাইন কোর্সের সার্টিফিকেট ও পুরষ্কার বিতরণ

মিনহাজ হোসেন ইতালী থেকেঃ ইতালীর রোমে অবস্থিত ইউনিভার্সিটি অব রোম তর ভেরগাতার কয়েকজন বাংলাদেশি শিক্ষার্থী করোনাকালীন সময়ে ছাত্রছাত্রীরা যেন পিছিয়ে না যায় সেই লক্ষ্যে গঠন করেন “Community Education Program” বা CEP.।

গত সোমবার CEP তাদের ওরিয়েন্টেশন ক্লাসের মাধ্যমে আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করে।

অনুষ্ঠানের মূল উদ্যোক্তা সুজন খান জানান, শিক্ষার্থীদের সহযোগিতা করাটাই তাদের মূল উদ্দেশ্য । কোভিড-১৯ ভয়াবহতার কারণে অনেক প্রবাসীই তাদের চাকরি হারিয়েছেন। অনলাইনে স্কুলের ক্লাস করলে যেহেতু পেমেন্টের ব্যাপার থাকে সেহেতু অনেকেই সেখানে অপারগ। তাই তারা ওয়ান টু ইলেভেন স্ট্যান্ডার্ড পর্যন্ত শিক্ষার্থীদের জন্য ফ্রি অনলাইন ক্লাসের ব্যবস্থা করেছেন।

ক্যামব্রিজ কারিকুলামের ভিত্তিতে পাঠদান প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। শিক্ষার্থীদের বেশিরভাগই ইতালি প্রবাসী বাঙালি, ভারতীয় বা শ্রীলঙ্কান হলেও বাংলাদেশ, মালয়েশিয়া, পাকিস্তান এমনকি যুক্তরাষ্ট্রের শিক্ষার্থীরাও কমিউনিটি এডুকেশন প্রোগ্রাম এ ফ্রি অনলাইন ক্লাস করেছেন। অনলাইন কোর্সে সর্বমোট ১১০ জন শিক্ষার্থী অংশ নেয়৷ কোর্স শেষে সমাপনী পরীক্ষায় অংশগ্রহণ করে ৬৭ জন শিক্ষার্থী।

রবিবার ইতালির রোমে গুড শেফার্ড স্কুলের একটি হলরুমে সমাপনী পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মাঝে সনদপত্র এবং পুরষ্কার বিতরণ করা হয়। কমিউনিটি এড্যুকেশন প্রোগ্রামের মূল উদ্যোক্তা এবং নির্বাহী পরিচালক সুজন খানের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গুড শেফার্ড স্কুলের ডিরেক্টর অফ গাইডেন্স মিসেস চঞ্চলা বুলাওয়াত্তা, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কো-স্পন্সর, লাইফ ইন ইতালি মাল্টিমিডিয়া ইভেন্টস এর চেয়ারম্যান মোহাম্মদ আক্তারুজ্জামান এবং শিক্ষার্থী অভিভাবকসহ স্থানীয় সাংবাদিকগন।

অনুষ্ঠানের প্রিমিয়ার স্পন্সর গুড শেফার্ড স্কুলের পক্ষ থেকে বক্তব্য রাখেন স্কুলের চেয়ারম্যান মি. জোসেফ কারুমাথি এবং স্বাগত বক্তব্য রাখেন সিইপির কো-ফাউন্ডার রিদওয়ান মুগ্ধ। পরে সমাপনী পরীক্ষায় অংশগ্রহণকারীদের হাতে সনদপত্র ও পুরষ্কার তুলে দেন অতিথিরা।